গরু বা গরুর মাংস সংক্রান্ত যে কোনও রকম বিতর্ক উঠে এলেই আমার দুই ঘনিষ্ঠ বন্ধুর কথা বিশেষ ভাবে মনে পড়ে । আমেরিকান বন্ধু আরবানা শ্যাম্পেনের দ্বিশত পাউন্ড ওজনের বিশালদেহী এরিক আর দানবীয় চেহারার ভারতীয় "দানব" ওরফে "আলা ভাই " ওরফে বিরাট শিশু ( আমার দেওয়া ডাকনাম) । এরা যেভাবে একাগ্রতা এবং আগ্রাসনের সঙ্গে , মনোযোগ সহকারে গো মাংস খায় বা খেতে পারে , তার সঙ্গে একমাত্র তুলনা চলে মেরু ভল্লুকের ওয়ালরাস এর মাংস খাওয়ার । এতখানিই সেই নিমগ্নতা । দুজনেই ব্যক্তিগত সম্পর্কের খাতিরে আমাকে একা নিমন্ত্রণ করে একাধিকবার সুস্বাদু পদ পরিবেশন করেছে। এর জন্যে আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ । শুধুমাত্র ভোজ্য পদের জন্যে যে তা নয়, বন্ধুত্বের জন্যেও ।
খাবার সময়ে বন্য মাংসাশী পশুদের মতোই এই দুজনেরও কোনও বন্ধু নেই। জলের বোতল বা খাবারের ডেকচি বাড়ানোর অনুরোধ ছাড়া আর কোনও বাক্যালাপ কে এরা বিশেষ অভ্যর্থনা করে না । বাড়তি কথাকে সময়ের অপচয়, ক্ষুধার প্রতি অমনোযোগ এবং খাদ্যের প্রতি তীব্র অবমাননা বলেই গণ্য করে দুজনেই । এই ব্যাপারটা এদের কাছে শিখেছি । আমি খাবার টেবিলে গালগল্পে ঘরে বাইরে সব জায়গাতেই প্রচুর সময় নষ্ট করে থাকি । ইদানীং কালে সচেতন ভাবে খাবারের প্রতি খানিক মন দিতে চেষ্টা করি । তবে এতো কিছুর মাঝেও এদের দুজনেরই আতিথেয়তা সত্যি দেখার মত। চমৎকার । খেতে খেতে তুরীয় সন্তুষ্টি তে নিমজ্জিত হয়ে গিয়েও দুজনেই রীতিমতো খেয়াল রাখবে যে অতিথির প্লেটে খাবার ফুরিয়েছে কিনা । অতিথি আরও নেবে কিনা জিজ্ঞেস করে নিয়ে নিমেষে পাত ভরে খাবার রেখে দেবে । আমার ক্ষেত্রে তো জিজ্ঞেসও করতো না । ওরা যতক্ষণ খাবে আমাকেও খেয়ে যেতেই হবে । আমার ১৬০( ক্ষীণ দশায়) – ১৬৭ ( অপেক্ষাকৃত স্থূল দশায়) পাউন্ডের শরীর কি আর ওদের কন্সামশনের সঙ্গে পাল্লা দিতে পারে ! অগত্যা ধীরে খেতাম যাতে সময়ের দৈর্ঘ্য ও ভোজ্যের পরিমাণে একটা সামঞ্জস্য রেখে তাল মেলাতে পারি । অদ্ভুত ঐশ্বরিক আনন্দ অভিজ্ঞতায় কাটতো বটে সেশন গুলো ।
এসব স্মৃতি উঁকি দিলে খালি ভাবি বর্তমান ভারতীয় প্রেক্ষাপটে মনোলিথিক মাংস বিরোধী জনগণ  এই দুই জান্তব মাংসাশী ঝড়ের  সংস্পর্শে এলে খড়কুটোর মতো উড়ে গিয়ে দূরে কোথাও আছাড় খেয়ে  কি ভয়ঙ্কর ভাবেই না মূর্ছা গিয়ে মারা যেতেন । নাহ ! এ দুজন কে  ছেঁদো অনুশাসনে বাধা যেতো না, আর যাবেও না। 
দে রিয়ালি গিভ আ ড্যাম আবাউট দ্য রেস্ট অফ দ্য ওয়ার্ল্ড হোয়াইল ইটিং ।
আমি সাক্ষী তার ।

কতিপয় রোমন্থনঃ গোমাংস -পর্ব
  • 0.00 / 5 5
0 votes, 0.00 avg. rating (0% score)

Comments

comments