সরস্বতী পুজোর দিন ছিল আজ – অঞ্জলি দিই নি, ভোগ খাইনি , হলদে শাড়ী পড়া মেয়েদের দিকে আড়চোখে চাইনি তবে ছোটবেলায়ে যা কোনদিনই করিনি সেরকম একটা গর্হিত কাজ করে ফেলেছি। বইমেলায়ে গেসলুম বলে সরস্বতী পুজোর দিনেই ভিড় ঠেলে প্রচুর বই নেড়ে ঘেটে দেখেছি ,ফাস্ট ফরওয়ার্ড মোডে স্ক্যান করেছি ও কয়েকটা কিনেও ফেলেছি। দুঃখের কথা এই যে একটাও ঝাড়তে পারিনি। যাই হোক আপনারা বলেন দেবী, কিন্তু আমি সরস্বতীকে মেয়ের মতন দেখি ,কারণ ওর বাপের সাথে আমার স্বভাব চরিত্রের প্রচুরস মিল আছে ! তবে এবার বইমেলায়ে দেখলুম বটে একটা স্টল, বইএর নয় খাবারের, রেট্ চার্ট দেখে চমকে গেলুম! এ যে হবুচন্দ্র রাজার দেশ, দুধ চা ১৫ টাকা, কফিও তাই, কালো চাও তাই। আবার দেখলুম একটা ২০০ স্কয়ার ফিটের স্টল যেটাতে ফাটাফাটি ভিড়, তাতে লটারী খেলা হচ্ছে ! আর এক কোণে হরেক রকমের টেলিভিসন চ্যানেল গুলো স্টল সাজিয়েছে । সেখানে তাদের জনপ্রিয় সিরিয়াল ( cereal খাওয়া হয় ,serial চেবাবার বস্তু ) নিয়ে কুইজ হচ্ছে আর একজন গুঁফো ভদ্রলোক তার নিজের বৌকেই কনুই দিয়ে গোতাচ্ছে আর বলছে যে,”আঃ, সারাদিন দেখো অথচ শ্যামলীর পেটে কার বাচ্চা তা guess করতে পারছ না ?” ও হ্যাঁ, ভালো কথা, বলে রাখি ভুলে যাওয়ার আগে, পরমা islander মাটির তলার underpass , যেটা আগে আমরা জানতুম science সিটি underpass নামে, সেটার নতুন কেতাবি নাম এখন ‘বইমেলা সরণী’! পরিবর্তিত সরকার কি তাহলে পিট্ সীগারের দুঃখজনক বা সুচিত্রা সেনের নাটকীয় মৃত্যুর শোকে বইমেলাটাকেও মেরে টেরে ফেলে তার নামে মাটির তলায়ে একটা চোরাগোপ্তা সরণী বানিয়ে দিল? নিচে নেমে দেখলুম ‘টিনের তলোয়ারের’ সেই মাটির তলার বাসিন্দাদের কল্যানার্থে ভূগর্ভ পথে একজন বয়স্ক, কলকাতা ট্রাফিক পুলিশের constipated constable, পথিকবরের মতন দাড়িয়ে আছে। কোটি কোটি লোকের ভিড়ের মধ্যে, অসহায়ের মতন বাঁশি ফুকে যাচ্ছে আর চিত্কার করে বলছে, “সাইন্স সিটি Eদিকে, রুবি যেতে হলে Oদিকে, পার্ক সার্কাস Cদিকে..” অথচ ট্যাংরার china town টা কোনদিকে, তা নিয়ে কোনো information নেই! খোঁচর সুত্রে খবর পেলুম, সবথেকে বেশি কাটছে দেব এর ‘চাঁদের পাহাড়’ নামক বইটি, যার প্রচ্ছদে একটা সিংহ , দুটো ময়াল সাপ , কিছু লাভা ও এক বালতি রক্তে মাখোমাখো টলিউডের দেবো কা দেব দেবাদিদেব ‘দেব’ কে শঙ্করের আভির্ভূত রূপে দেখা যাচ্ছে। বিভূতিভূষণের নামটা হয় গনগনে লাভায়ে আর না হলে টকটকে রক্তে ঢাকা পরে গেছে , বা কে জানে frustrated হয়ে সিংহটাও খেয়ে ফেলতে পারে ! ঘুরছি ফিরছি, সুচিত্রা সেনের কফিনের সামনে CM এর ছবি কিম্বা নচিকেতার অমনিবাস(জীবনমুখী গায়ক, কালো চশমা পরা প্রবাদপ্রতিম সুরকার নয় ) বলে একটা ঝিঙ্কু বই দেখছি , হটাত কেউ একজন পিঠে টোকা মারলো ।ঘুড়ে দেখলাম রং মেখে সং সেজে, পাখির পালক টালক গায়ে সেঁটে, এক বয়স্ক লোক (ভদ্র কিনা তা তখনও decide করে উঠতে পারিনি) মিটিমিটি হেসে একটা চটি বই হাতে দাড়িয়ে। মনে মনে বললাম ,”তুমি কে হে শান্তিগোপাল ,সেই ১ টাকায়ে ১০টা হাসির গল্প না কি আবার বলবে সূর্য পৃথিবীর চারধারে ঘোরে আর পৃথিবী মমতা ব্যানার্জির চারধারে ঘুরছে ।” কিন্তু বইটার প্রচ্ছদ টায় চোখ পড়তে, প্রায়ে বোম্কে গেলুম মাইরি ! কতকটা খাঁচার আকারে একটি গাড়িতে সে নিজে বসে আছে আর তার পাশে একজন এসরাজ বাজাচ্ছে আর অন্যজন হারমোনিয়াম, ওপরে লেখা ‘কলিকালে পক্ষীর কলকেতা ‘! আরে, এতো গুরু রুপচাঁদ পক্ষীর লেখা ! বাহ্, ভাবলাম এত কিছু গোলমেলে ব্যাপার স্যাপার এর মধ্যে এখনো কিঞ্চিত ভালোটুকুও আছে। পুরোনো আমাশার মত ছেড়ে গিয়েও ছেড়ে যায়েনি, কলকাতার international বইমেলাকে ।
তাঁকে বলেই ফেললাম , “কিছু মনে করবেন না, শান্তিগোপালো এত ভালো মেকআপ দিতে পারত না, তা আপনাদের স্টল টা কোথায়ে ?”
ওই একই রকম বিনম্র হাসিমুখে সে বলল , “এই তো toilet এর পেছনে খাঁচা গাড়িটা রাখা আছে। ওটাই স্টল, ছোট্ট একটা খুপড়ির ভাড়া ৩০ হাজার টাকা চেয়েচে কো , আবার উল্টে দিয়ে পাল্টে লিখলে শুনলুম বই বেচা রদ্দ করে দিচ্চে , মিলনমেলাতে মেলায়ে দেখছি মেলা ঝামেলা ! ” সরস্বতীর দিব্বি বলছি ,দেবীর বাপের সাথে বিস্তর মিল থাকলেও সেটা নিতান্তই কাকতালীয় , ওরকম দিনের বেলায়ে আমি মোটেই বেমালুম নেশা ভাং করিনা। তবে পেট টেট গরম হলে রাতে স্বপ্নে এক আধবার আকবর বাদশার সাথে মোলাকাত হয় টয় কিন্তু তা বলে চোখের সামনে ঝাঁ চকচকে দুপুরে রুপচাঁদ পক্ষী নিজের গানের বই নিজে বেচছে, এটা হজম করার চেয়ে রেয়াজি খাসি হজম করা সহজ ! আমার অবস্থা তখন shock-o-স্তব্ধ বললেই চলে, তবু সামলে নিয়ে বইটার দাম কত, তা জিগ্যেস করলুম ।
পক্ষী এবার দীর্ঘশ্বাস ফেলে বলল , “আমি তো ভেবেছিলুম ১ আনাই রাখব , কিন্তু এখানে এসে দেকচি , আনা বললে বড় বিপদ, এরা বাপু উল্টে জিগ্যেস করে ,”কি বললেন anna? কে Karenina, Kournikova না হাজারে ? ”
বিদেশ বিভুঁয়ে স্বজাতীয় কাউকে পেলে মানুষ যেরকম আঁকড়ে ধরে ,রুপচাঁদও মনে হলো সেরকম লটকে পড়েছে আমার সাথে। হটাত এরকম শক টক পেলে আমার আবার ক্ষিদে পেয়ে যায় বেজায়ে, কাছাকাছির এক ঘ্যামচ্যাক স্টল(আগেও বলেছি,আবার reinforce করলুম, স্টল মানেই বই নয়!!) থেকে চিকেন প্যাটিস আর চা খেলুম ও তাঁকেও খাওয়ালুম। কোথায়ে খুশি হয়ে ধন্যবাদ thanks জানাবে , তা না, অশ্লীল ভাবে গা দুলিয়ে ,মুখ বেঁকিয়ে সে কিনা বলে , “অ, বুজিচি, এখন মাংসের সিঙ্গারা চেপ্টে দিয়েচে আর চা বানাচ্চে কলে, কলিকালে কলকেতায়ে আর যে কি কি কেলেঙ্কারী দেকতে হবে, তা বুঝি কেষ্টারও জানা নেই ! ”
বেশ বিরক্ত লাগতে শুরু করলো, মানে মাঠের মাঝখানে, ঠোঁট ব্যাকানো সুচিত্রা সেনের ফটোশপ করা এক পেল্লায়ে coloured ছবির সামনে কেউ যদি এরকম, হয় কথায়ে নয় কথায়ে ঘ্যানঘ্যান করে, কারই বা ভালো লাগে?
এই সব ইনটু সিন্টু করতে করতে প্রায় ৮ টা বেজে গেল , পক্ষী ওদিকে চিটে গুড়ের মতন আগে পিছে লেগে আছে।
তাই বললাম, “আচ্ছা, আমার একটু তাড়া আছে।”
তাই শুনে পক্ষীর হাজিরজবাব, “কে, কোথায়ে ,কারা আছে? ”
এসব কথা শুনলে আমার আপনার, যা সব জ্বলা উচিত
, তাঁর কথাবার্তা শুনে সেসব পুরো freestyleএ জ্বললো আমার,
কোনরকমে মেজাজ সামলে বললাম ,” হুম, আমাকে এবার যেতে হবে।”
আবার ততক্ষনাত উত্তর “সে বাপু সবাইকেই হবে, অমর কে হয়েচে কবে?”
আপাতত সুস্থ মানুষকে, মেনিসুরে ঘন্টা দুয়েক রবীন্দ্রসংগীতের শোনানোর পরে যদি ২২ সেকন্ড ফুল ভলিউমে কেউ ‘লুঙ্গি ডান্স’ শোনায়ে , তার মস্তিষ্কে যেরকম arbit রাসায়নিক প্রক্রিয়া ঘটিত হবে ,এবার আমার অবস্থা তার চাইতে কিছু আলাদা বোধ হলো না !!!
Control মজনু control মার্কা ( নানা পাটেকার, অনিল কাপুর , অক্ষয় কুমার, পরেশ রাওয়াল ও কাতরিনা কাইফ অভিনীত welcome সিনেমাটা দেখে নিন, না বুঝতে পারলে)কন্ট্রোল করলুম নিজেকে।ভাবলুম ,আমি দুনিয়া সুদ্ধু পাবলিক কে কাঁটা বেছে মাছ বলে, মাছের আঁশ খাওয়াই আর এ তো দেখছি আমাকেই ভর সন্ধেবেলা চেটে চুয়ান্ন করে ছাড়ছে !
পরিবর্তিত পরিস্থিতিতে পাড়ার ঢিল খাওয়া CPM নেতার মতন নিরুপায় ভাবে বললুম ,”শুনুন দাদা, বাড়িতে যেতে হবে, বাচ্চার ন্যাপি বদলানোর সময় হয়ে গেছে। আপনাদের সময় তো এক একজনের ১৩-১৪ টা বাচ্চা হতো আর তারা মাঠে ঘাটেই প্রাকৃতিক প্রক্রিয়া সম্পন্ন করত, এখনকার বাবা মাদের এক বাচ্চার ‘পটিক্রিয়ার’ জ্বালা আপনি বুঝবেন না। ”
শুনে টুনে সে রাগলো না, খেপলো না। ‘বরাহনন্দন’ বা ‘সারমেয়জ্বারজ’ জাতীয় ক্লাসিক typer খিস্তিও দিলও না ! এতক্ষণে আমি decide করেই ফেললুম যে মানুষটি নিতান্তই ভদ্রলোক।
ভদ্রতার সৌজন্য স্বরূপ সে আমাকে জড়িয়ে ধরে কপালে একটা হাফ-গে-গোছের স্নেহ চুম্বনও দিল , আর যাওয়ার আগে তার বইটির এক কপি হাতে ধড়িয়ে বলল , “পড়ে দেকো আর পোঁদেগোজার (FEEDBACK বলতে চাইল বোধকরি ) কিছু থাকলে পাটিয়ে দিও একানে, Ruppzzz.birdie @gmail.com, চলি কেমন। ”
বাড়ি ফেরার সময়, না চাইতেও, ক্লান্ত চোখে প্রথম গানটা পরে ফেললুম , আপনারাও পড়ুন ও পেছনে গোঁজার মত কিছু থাকলে ওই e-mail id তে গুঁজে দেবেন।

কলিকালে কলকেতা শহর

ওরে কাকা বলে খুড়োয়ে ডাকতুম,
এখন ব্রাজিল দলে বল সে পেটায়ে
বাগবাজার কেলাবে,আজ ছোঁড়ারা
তার ছবি টাঙিয়ে কি সখ মেটায়ে !

সিঙ্গুরেতে যখন ন্যানো গাড়ি
তখন বুদ্ধ দিল coin উল্টে
নন্দীগ্রামে লোটিশ পড়তেই
গেল গদির হিসাব পাল্টে।

Politics করতেন ডিরোজিও সাহেব,
ক্ষেপত কালেজ, ক্ষেপত বামুন
আজ, নিল সবুজে কি confusion!
দেখলে লাল, দিদি রেগেই আগুন !

জানবাজার আর কেউ যায় নেকো ,
আনন্দবাজার লোটায়ে বারদুয়ারী
discothequeএ ফুঁকছে চোঙ্গা
দুমদাম নেচে হলুম বারোয়ারী

গঙ্গার ধার গেলে ফুরফুরে মন,
ভুলে কিনোনেকো ঠান্ডা ঘটি গরম
পুলিশ মামা ঘুষ খেলে পরে
জমবে Park-এ ফষ্টিনষ্টি চরম ,

ফাঁক পেলে লোকে থাকছে পায়েরার খোপে
কেউ বলে flat কেউ বলে apartment
শ্যমবাজারে রেল গাড়ি চলে মাটির তলায়ে
ভাড়া মানে fare আবার ভাড়া মানে rent!

তবে বলি dear শিক্ষার কথা,
পড়ে শুনে কম, বেশি copy করে
মনে রাখতে আর হয় নেকো
বিদ্যের সাগর সরু stick এই ধরে!

health এর আবার অনেক ফ্যাচাং
life বেড়ে গিয়ে হলো lifestyle disease,
Fast food খেলে হবে obesity
আর stress থেকে হবে diabetes !

Laptop আর নেই কোলের ওপর,
Windows মানে আর জানালা নয়
Mouse ক্লিকেতে CAT পরীক্ষা
চিঠি পত্তর সব emailএই হয় !!

মল মানে নয় বিষ্ঠা ছিঃ ছিঃ
সেথা বাজার বসে পসার মেলে
খাচার ভেতর গান গাইতুম
এখন গাইলে সোজা যেতুম জেলে !!

তখন পায়েরার পায়ে খবর ছুটত
এখন Media মানেই bit sensation
TV , FM ,ইন্টারনেট এ
Nonstop মস্তি কেচ্ছাই fashion!

পক্ষী বলে এ শহর আজও ধন্য ,
যদিও তখন ছিল রকমে অন্য
your choice, কর বা না করো মান্য
লিখলুম কিন্তু সেই তোমাদেরই জন্য !!

শাশ্বত , চৌঠা ফেব্রুয়ারী , বইমেলা থেকে just ফিরে আসার পর

পুনশ্চ: তা এ, যে সে পক্ষী নয়য়য়য় , কল্কে ফাটিয়ে বাড়ি বানাত, সেকি আর মুখের কথায় হয় !!!!

http://www.milansagar.com/kobi/roopchand_pokkhi/kobi-roopchandpokkhi_kobita.html

http://www.milansagar.com/kobi/roopchand_pokkhi/kobi-roopchandpokkhi.html

http://www.milansagar.com/kobi/roopchand_pokkhi/kobi-roopchandpokkhi_kobita.html#5

কলিকালে পক্ষীর কলকেতা
  • 0.00 / 5 5
0 votes, 0.00 avg. rating (0% score)

Comments

comments