ভারতীয় সিনেমা পাকিস্তানে নিষিদ্ধ হলে ভারতীয় মিডিয়ায় বড় খবর হয় । ভারতীয় সিনেমার ওপর থেকে সেই পাক নিষেধাজ্ঞা উঠে গেলেও বড় খবর হয়।

এ থেকে কিছু সম্ভাব্য গুরুভার অনুসিদ্ধান্ত তুলে ধরার প্রয়াস করা গেল মাত্র । সবটাই তো আজকের যুগে সম্ভাবনার সমুদ্রে সন্তরণশীল, যেমনটা আগেও ছিল, আর পরেও থাকবে বলে বিশ্বস্ত সূত্রে খবর ।

প্রসঙ্গত উল্লেখ্য যে এক্ষেত্রে অনুসিদ্ধান্ত গুলিই গুরুত্বপূর্ণ , তাদের ক্রমানুসার নয় -
অনুসিদ্ধান্ত গুলি খানিক এরকমঃ

১) ভারতীয় সিনেমা অর্থনীতি পাকিস্তানে ব্যবসার ওপর গুরুতর ভাবে নির্ভরশীল ।

২)বর্তমানে ভারতের সিনেমার ( মূলতঃ বলিউডি) যা মান তাতে করে এই সিনেমার আদর্শ বিদেশী দর্শক শুধু পাকিস্তানিরাই হবেন এটা হালের সিনেমাওয়ালারা জানেন এবং মানেন । ( বাকিরা দেখলেও তেমন বুঝবেন না, বুঝলে নিশ্চিত নিজের স্ত্রী- পুত্র- কন্যা এবং ঘোড়ার সঙ্গে বসে হাসবেন , আর একান্তই না হাসলে বুঝতে হবে ভারতীয় কালচার সম্বন্ধে রং রুটে জাজমেন্টাল হয়ে গেলেন ।)

৩) ভারতের সবথেকে বেশি হাইপ পাওয়া ইন্ডাস্ট্রির সিনেমা শেষমেশ যে (এত পিছিয়ে পড়া ) পাকিস্তানও না দেখার সিদ্ধান্ত নিয়েছিল, এতে করে ভালই আঁতে ঘা লেগেছিল ভারতের।

৪) পাকিস্তান পুনরায় ভারতীয় বাণিজ্যিক সিনেমা দেখার সিদ্ধান্ত নেওয়ায় পাকিস্তানের অর্থনীতিতে ভারতীয় অর্থনীতির গুরুত্ব এবং প্রভাব প্রমাণিত হয়েছে ।

৫) ভারত এখনো পাকিস্তানকে ভালবাসে । পাকিস্তানও ভারতকে । জী জান সে ।

৬) সত্তর বছর বয়সেও ভারত- পাক দুজনের কারোরই প্রজনন-পিপাসা এবং ক্ষমতা লোপ পায়নি । সীমান্তে মিলিটারির দাপটে শান্তিতে পিলো টক না করতে পেরে উভয়ের মেজাজ খারাপ ।

৭) পূর্বে উল্লিখিত সেই পুরনো এবং ফুরনো সত্তর বছর বয়সেও দুজনেরি অভূতপূর্ব এক মিড লাইফ ক্রাইসিস চলছে , যদিও দুটো নেশানেরই চামড়া ঝুলে গেছে, দাঁত ঝরে গেছে ।

৮) ভারতের মিডিয়ার হাতে প্রচুর কাজ আছে , তাও পাকিস্তানের খবর ছেপে দক্ষিণ পূর্ব এশিয়ায় সম্প্রীতির বাতাবরণ বজায় রাখায় অগ্রণী ভূমিকা পালনে ব্রতী ।

৯) ভারতের মিডিয়ার কোনও কাজের কাজ না থাকলে অফ টাইমে মাছি মারতে অদক্ষ । বয়সের ভারে রিফ্লেক্স তলানিতে । তাই পাকিস্তানের খবর ছেপে পেশিতে রক্ত সঞ্চালন ঠিক রাখছে ।

এত বহুমাত্রিক, গভীর এই বিষয়ে আরও ঢের গভীরতা আছে। কিন্তু আমি অক্সিজেনের অভাবে শ্বাস নিতে মাঝপথেই সার্ফেসে উঠে এলাম । পুনরায় ডুব দিতে আর রাজী নই । সেই সাহসও আমার নেই ।

জয় হিন্দ ।

খানিক সময় নষ্টঃ একটি পর্যবেক্ষণ এবং গুটিকতক অনুসিদ্ধান্ত
  • 0.00 / 5 5
0 votes, 0.00 avg. rating (0% score)

Comments

comments