চাদের পাহাড় দেখে এলুম। দেব আধো আধো স্বরে শুরু করেচে "মাগো আমার প্রনাম নিও…" প্রমাদ গুনছিলাম। তারপর দেখলুম ডিরেক্টর সাহেব বেশিরভাগ ভয়েস ওভারে কাজ সেরেছেন। কি চমৎকার ফ্রেম সব, ক্যালেন্ডার বেচেই আদ্দেক টাকা আসবে। গল্প জমাট বাধেনি ঠিকই, কিন্তু অন্যরকম তৃপ্তি পেলাম। পাশের ঘরে ধুম-৩ চলছে, পাশাপাশি আমাদের ঘরে হাউস্ফুল। লোকে পপ কর্ণ চিবচ্ছে। এও সম্ভব বাংলা সিনেমায়? আগের বার দিল্লি তেই দেখেছিলাম বাইশে শ্রাবন, পুজর সময়। হলে বেশ কম লোক ছিল। যদিও সেবারো বেশ ভালো লাগা নিয়ে ফিরেছিলুম।
অ্যানিমেশন নিয়ে আর কিছু বলছি না। রবিন দাদু বলেছেন শিল্প দেখার সময় চোখে এট্টু কম দেখতে হয়। তাতে খারাপ জিনিষগুলো অতটাও চোখে পরে না। বাংলা সিনেমায় এত ভালো গ্রাফিক্স পাবো কে ভেবেছিল? লাভা যখন ফেটে পড়ল, ভাব্লাম এবার "ছোতা ভীম" আসবে আল্ভারেজ কে বাচাতে। একি রকমের গ্রাফিক্স কিনা, ছোট পর্দা থেকে ভীমের বড় পরদায় ট্রাঞ্জিসন টা সুবিধে হবে। দেব কে নিয়ে চাপ ছিল না। জানি তো ভালো দৌড়য়।
সামনের লোকটি পুরো গল্পের আগাগোড়া পাশের ইংলিশ মিডিয়াম "গারলফ্রেন্ড" কে আউড়ে গেল। ইংলিশ মিডিয়াম ক্রমাগত জিগাচ্ছে "বাট হোয়াট ইজ ব্যুনিপ"? প্রেমিক প্রবর এর অতটা মনে নেই দেখলাম, একটু আমতা আমতা করে আদর করে দিল। যেটা মনে হল, এই সিনেমায় একটু হিউমার দরকার ছিল। ইন্ডিয়ানা জোন্সের অভ্যেসেই বললাম বোধয়। তবে দেব অজান্তেই বহু মনি-মানিক্য উপহার দিয়েচেন। য়াল্ভারেজ কে উদ্ধার করতে যাওয়ার সময় গাছের গুঁড়ির ওপর দু পা ফাঁক করে যেমন ভাবে পড়ল, সামনের ফচকে-ও আহা করে রুমালে চোখ মুছল। আর দেব ব্যুনিপ কে মারার সময় অত অ্যাটি কেন নিল, আল্লাই জানেন। মন্দ লোকে রটাচ্ছে নো ওয়ান কিল্ড ব্যুনিপ, দেব এর আক্টো দেখে সুইসাইড করেছে।
আপনারা কি এখনো এই কলামের নামকরনের সার্থকতা খুজছেন? আচ্ছা আদাকেলানে লোক মশায় আপনি। হেডিং ত্রিকোন প্রেম দিয়ে আমি যা খুশি লিখতে পারি, উপন্যাসের নাম 'প্যান্টি' দিয়ে আমি আদ্ধেক কাফকা আর সত্যনারায়নের ব্রত গেলাতে পারি, চাদের পাহাড় নাম দিয়ে আমি কলনিয়াল কলকেতার খোকাবাবু+ পাগলু বানাতে পারি, তবু আপনি সেই ঘ্যানঘ্যানে বাচ্চার মত মিয়ানো, ভিতু বিভূতিভূষণের শঙ্কর কে খুঁজবেন? তারকাটা নাকি?
তবে সিনেমার স্ত্রী হল গিয়ে সেকেন্ড হাফ। স্ত্রী কেন বললাম বুজচেন তো? স্ত্রী হল গিয়ে বেটার হাফ…সিনেমার বেটার হাফ সেকেন্ড হাফ…ধুর মশাই এত বোঝাতে হয় আপনাদের, আমার এরকম ফাইন হিউমার টা দিলেন তো মাটি করে…
বাংলা সিনেমার উন্নতিকল্পে চাড্ডি পয়সা আর কে-এফ-সির চিকেন ঊচ্ছুগগু করে এলুম।

চাদের পাহাড়ঃ শঙ্কর-আল্ভারেজ-ব্যুনিপ একটি ত্রিকোন প্রেমের কাহিনি
  • 4.00 / 5 5
1 vote, 4.00 avg. rating (81% score)

Comments

comments