আগের পর্ব – মেঠো পাখি  

দীর্ঘ বিরতির জন্য দুঃখিত। কাজকম্মের পালা আপাতত চুকিয়ে ফিরে আসা গেল নর্থ ক্যারোলিনার গ্রীষ্মের পাখিদের নিয়ে। গ্রীষ্মের পাখি বলতে আজ বলব বান্টিং, ট্যানেজার আর ওরিওল দের কথা। এমন না যে গ্রীষ্মকালে এরাই এ অঞ্চলের একমাত্র অধিবাসী। আসলে বাকি আর যাদের গ্রীষ্মকালে দেখা যায় তাদের কথা অন্যান্য পর্বে বলে ফেলায় এই ক'জন বাকি রয়ে গেছে।

বান্টিং রা আমার অত্যন্ত প্রিয় পাখি। খুদে চেহারা, অসাধারণ সুন্দর দেখতে। Indigo Bunting উজ্জ্বল নীল রঙের হয় (ছেলে পাখিরা, মেয়েদের রঙ হলদেটে), মে থেকে জুলাই সবচেয়ে বেশি দেখা যায় এখানে। এরা বেশি পছন্দ করে একটু ঝোপঝাড় জাতীয় নিচু গাছপালা। সেখানেই বাসা বেঁধে ব্রীডিং ও করে এরা নর্থ ক্যারোলিনায়। তারপর গরম শেষ হলেই আবার পাড়ি দেয় দক্ষিণে মেক্সিকোর দিকে। এদের গানের গলা বেশ ভাল, গান শুনে ব্লু গ্রসবীকের সঙ্গে গুলিয়ে ফেলার সম্ভাবনা আছে।

Indigo Bunting (male)


Indigo Bunting (singing male)


Painted Bunting এর ছবি দেখলেই বুঝবেন এর নামকরণ সার্থক! সত্যি কেউ যেন লাল নীল সবুজ হলুদ রঙ নিয়ে আঁকতে বসে খেয়াল খুশি মত তুলির আঁচড় দিয়েছে এদের পালকে। পেইন্টেড বান্টিং দেখতে গেলে যেতে হবে নর্থ ক্যারোলিনার দক্ষিণ প্রান্তে, বা আরো দক্ষিণে সাউথ ক্যারোলিনা, জর্জিয়া বা ফ্লোরিডায়। স্বভাবে এরা অনেকটাই ইন্ডিগোদের মত।

Painted Bunting (male)

Painted Bunting (female)

গ্রীষ্মকালে এ অঞ্চলে বেশ কমন হলেও অনেক উঁচু গাছের মগডালে থাকার দরুন প্রায় চোখেই পড়েনা Orchard Oriole দের। এরা অসাধারণ সুন্দর গান গায়। এই গান শুনেই স্পট করা যায়, এবং তারপর অসীম ধৈর্য ধরে অপেক্ষা করলে হয়তো দয়া করে দেখা দিতে পারেন তিনি। পূর্ণবয়স্ক পাখিদের রঙ আসলে খয়েরি আর কালো, কিন্তু প্রথম বছর এরা নিচের ছবির মত হলদে আর কালো রঙের থাকে। এরা অনেকসময় ফুলের মধুও খায়, সে জন্যই সম্ভবত এদের এই নামকরণ হয়েছে।

Orchard Oriole (male, first summer)

নর্থ ক্যারোলিনার একমাত্র সম্পূর্ণ লাল রঙের পাখি হল Summer Tanager। ছেলেদের গায়ের রঙ টকটকে লাল, আর মেয়েদের হলুদ। কমবয়েসী ছেলেদের দেখে অনেকসময় মেয়ে বলে ভুল হতে পারে, কারণ তখন তারাও হলদেটে থাকে। এরা গাছের ডালে অনেক ওপরে থাকে, কিন্তু উজ্জ্বল রঙের জন্য অনেকসময়ই চোখে পড়ে যায়। এরা প্রচণ্ড টেরিটোরিয়াল হয়, এবং নিজের টেরিটোরিতে অন্য পুরুষ পাখি ঢুকে পড়লে ধুন্ধুমার কাণ্ড বাধিয়ে দেয়।

Summer Tanager (male)

Scarlet Tanager

আরো ব্রাইট এবং চোখ ধাঁধানো চেহারার অধিকারী Scarlet Tanager আমার এই পর্বের সবচেয়ে প্রিয় পাখি। গায়ের রঙ টকটকেতর লাল এবং ডানাগুলি কুচকুচে কালো। এদের দেখতে গেলে যেতে হবে গভীরতর জঙ্গলে, বাড়ির আশেপাশে দেখা মেলা ভার। এরা গ্রীষ্মে আমিষাশী, কিন্তু শীত পড়লেই দক্ষিণ আমেরিকায় গিয়ে নিরামিষাশী হয়ে যায়, এবং ফলাহারের ওপর থাকে। এইরকম খাদ্যাভ্যাস সচরাচর দেখা যায়না।

পরের পর্বে আসছি ডাঙার পাখিদের শেষ কিস্তি নিয়ে। সঙ্গে থাকুন।

 

** ছবিগুলি আমার ক্যানন পাওয়ারশট এস থ্রি আই এস এবং পাওয়ারশট এসএক্স ৫০ এইচ এস দিয়ে তোলা।

পরের পর্ব – শিকারি পাখি  

 

নর্থ ক্যারোলিনার পাখি (১২) – গ্রীষ্মের পাখি
  • 0.00 / 5 5
0 votes, 0.00 avg. rating (0% score)

Comments

comments