আগের পর্ব – চড়াই  

এই পর্বের পাখিরা আমিষভোজী। পোকামাকড় ধরে খাওয়াই তাদের এহেন নামকরণের কারণ। চেহারায় এরা অনেকেই এতটাই একই রকম দেখতে যে চেনা অনেক সময় মুশকিল হয়ে যায়। গলার আওয়াজ চিনতে সাহায্য করে বেশিরভাগ ক্ষেত্রে। নর্থ ক্যারোলিনায় প্রায় গোটা দশেক বিভিন্ন ধরণের ফ্লাইক্যাচার দেখা যায়। তাদের মধ্যে যাদের দেখেছি এবং ছবি তুলতে পেরেছি তাদের কথা বলি।

এ মুলুকের সবচেয়ে কমন ফ্লাইক্যাচার অবশ্যই Eastern Phoebe। এরা ছোটো সাইজের পাখি, নর্থ ক্যারোলিনার সারা বছরের বাসিন্দা। নামকরণের কারণ তাদের "ফিবি ফিবি" স্বরে ডাক। কালচে আর ধূসর রঙ, সেরকম চোখে পড়ার মত আকর্ষণীয় কিছু চেহারা নয়। বনবাদাড়ে বেশি দেখা গেলেও এখানে সেখানে বেড়ার ওপর কিম্বা খুঁটির ওপর বসে থাকতে দেখা যায় প্রায়ই।

Eastern Phoebe

Eastern Phoebe

Acadian Flycatcher আর Willow Flycatcher অনেকটা একই রকম দেখতে, কিন্তু আরো ছোটো। এছাড়া চেহারায় আরো কিছু সূক্ষ্ণ পার্থক্য আছে। অ্যাকাডিয়ানের রঙ একটু সব্জেটে। এরাও অঞ্চলে গ্রীষ্মকালে বেশ কমন। একবার এক ফ্লাইক্যাচারের বাচ্চার ছবি তুলেছিলাম অনেকদিন আগে, খুব সম্ভবত উইলো কিম্বা অ্যাকাডিয়ান।


Acadian Flycatcher

Willow Flycatcher

Willow/Acadian Flycatcher baby

তুলনায় সামান্য বড় এবং আরো বেশি বুনো অঞ্চলের বাসিন্দা Eastern Wood Pewee। এদেরও ডাক থেকেই নামকরণ হয়েছে। অসাধারণ সুরেলা এদের সেই ডাক। গাছের উঁচু ডালে বসে থাকে বলে অতটা চোখে পড়েনা কিন্তু ডাক শুনে সহজেই বোঝা যায় তাদের উপস্থিতি। কেবলমাত্র গ্রীষ্মকালেই দেখা যায় এদের।

Eastern Wood Pewee

আরেকটু বড় আকারের আর নজরকাড়া চেহারার পাখি Eastern Kingbird দের বেশি দেখা যায় মাঠের কাছাকাছি অথবা জলের পাশে। কেন ক্রীক রিজার্ভয়্যারে যখন যেতাম, সবসময় দেখতাম লেকের ধারে গাছের ডালে বসে আছেন একজন ইস্টার্ন কিংবার্ড। নাম কিং কেন জানি না, তবে চেহারাটি বেশ রাজকীয়ই বটে। একদম ফিটফাট, সাদা বুক, কালো পিঠ, মাথা আর ডানা, লেজের ডগাটি আবার সাদা। মনে হয় সাদা শার্টের ওপর কালো স্যুট পরে রয়েছে। গরমকালে যখন জলের ওপর ফড়িংরা ওড়াউড়ি করে, তখন সে মাঝে মাঝেই জলের ওপর উড়ে গিয়ে সেই ফড়িং শূন্যে "ক্যাচ" করে আবার গাছের ডালে ফিরে এসে আরাম করে খেত। অদ্ভুত ক্ষমতা। উড়ন্ত ফড়িং ধরতে গিয়ে কখনো মিস করতে দেখিনি, এক ছোবলেই ছবি!

Eastern Kingbird

Eastern Kingbird

আমার দেখা ফ্লাইক্যাচারদের মধ্যে একমাত্র রঙিন পাখি হল Great Crested Flycatcher। গরমকালের পাখি, তবে খুব একটা বেশি দেখা যায়না। হাল্কা হলুদ পেট, নীলচে ধূসর বুক, আর বাদামী পিঠ। নাম শুনেই বুঝতে পারছেন মাথায় ঝুঁটি বিদ্যমান। তবে সে ঝুঁটি যথারীতি সর্বদা খাড়া থাকেনা, উত্তেজিত হলে তবেই… এহ খারাপ শোনাচ্ছে!

Great Crested Flycatcher

যাকগে। পরের পর্ব ওয়ার্বলার আর রেন দের নিয়ে। সঙ্গে থাকুন…

 

*** সমস্ত ছবি আমার Canon Powershot S3 IS দিয়ে তোলা।

 

পরের পর্ব – ছোট্ট আর সুরেলা  

নর্থ ক্যারোলিনার পাখি (৪) – ফ্লাইক্যাচার
  • 0.00 / 5 5
0 votes, 0.00 avg. rating (0% score)

Comments

comments