লেট টিনজ -এ থাকার সময়  হরমোনাল কিক হোক বা অন্য কিছু , মগজের একটা বিরাট অংশ জুড়ে ছেয়ে থাকে পপুলার হবার ড্রিম । চক্রাবক্রা জামা , কেতি হেয়ার স্টাইল , ভালো ইলেকট্রনিক  গ্যাজেট  এই সব … ।  শুধুই কিংডম খোঁজার খেলা চলতে থাকে , কিং হবার তাগিদে । 

এরপরে বয়সটা পঁচিশের দিকে হাঁটা লাগালে বেশ কয়েকটা বর্ষায় মগজ থেকে ওসব হরমোনাল রেসিডিউ  ( এবং পুরুষের ক্ষেত্রে সিবেসিয়াস গ্ল্যানড নির্গত বস্তুসকল)  ধুয়ে মুছে সাফ হয়ে গেলে সেকেন্ড প্রায়রিটি র জন্ম হয়।  এবারের টা হল সাক্সেস পাবার আগ্রাসন ।  এটা টিন এজের তারকাটামো  বা মাৎসর্য- নিমজ্জিত অবস্থা নয়। নিজের একটা নিশে বানানোর ইশে বলতে পারো।

 

আমাদের ক্ষেত্রে ব্যাপারটা একটু রিফাইনড, আরও কিছু অ্যাট্রিবিউট দিয়ে সাজানো , কিন্তু জন্তুজানোয়ার দের বেলায় এই পোস্ট জুভেনাইল পিরিয়ড টা শুধুই সেক্সুয়াল মেট খুঁজে চলার খেলা অর্থাৎ আবারো একগুচ্ছ জটিল রাসায়নিক বিক্রিয়া ।

 

সফল- অসফলের বিভেদ সৃষ্টি হবার পরেও অন্তত মনুষ্য জগতে সবার-ই একটা 'বেঁচে থাকা'  বেঁচে থাকে , যেটা বন্য জগতে প্রায় নেই বলা চলে । ওখানে মার্জিন অফ এরর বস্তুত খুব-ই কম । আমাদের সমাজে এই বেঁচে থাকা শুরু হয় গিয়ে তিরিশের কোঠায় ।

এই এপিসোডের নাম  সারভাইভাল ফেজ । এর পরে এই একটা ফেজ-ই স্টেজে থাকে , ফর গুড ;  বাকি আর সব কিছুই ফেজড আউট হয়ে যায় , প্রাকৃতিক নিয়মেই । এই সারভাইভাল ফেজ চলাকালীন ও  যে মহান শ্রী / শ্রীমান  / শ্রীমতি  – রা এক্সেস এনারজি স্টেট -এ থাকেন বা থাকতে চান ,  তাঁরা  " লিভ এবং লেট লিভ" এর মতো সেগাসিয়াস প্রবচন – কে অমান্য করে কলিযুগের অগ্রগতিতে বিশেষ সহায়তা করে থাকেন ।

 

এভাবেই সভ্যতার  কালান্তর , রূপান্তর ও দেহান্তর ঘটে থাকে বলে বিশ্বস্ত সূত্রে খবর !

প্রোগ্রেস / প্রোগ্রেসন
  • 4.00 / 5 5
2 votes, 4.00 avg. rating (80% score)

Comments

comments