Besides the precious value, you have to remember the truth and the root. The sympathetic extra-neaural feelings are mostly being used as a basic form that which we call Expression. But what is expression that makes a art of humor. It isn’t too easy to say. Everytime it happens that what we want to express we can’t express like that. Because our brain just motivate us to control /condol/ congratulate the personnals. But he/she belongs a few sense level which makes anything apart from himself /herself to the world. We read some books or novel some people can’t criticize because they see the archiveness and partial movement of story ,history and tragedies .we can’t say the multitasking curriculum for the easy nation .

মানুষের দেখাকে নিয়ে যায় ব্যাখ্যায়নের সংবদ্ধ পদ্ধতি গড়ে তোলার দিকে; তার জ্ঞানসত্তার ক্রিয়াশীলতার মধ্যে দেখাটি জারিত হয়। এ সূত্রেই সমালোচক নৃতত্ত্ববিদ, নরথ্রপ ফ্রাই বলেন, সাহিত্য অধ্যয়ন করে সাহিত্য সৃষ্টি করা যায় না। সাহিত্য সম্পর্কিত জ্ঞানও অর্জন করা যায় না।

কেবল সাহিত্যতত্ত্ব ও সমালোচনা-বিজ্ঞানের মাধ্যমেই আমরা সাহিত্যজ্ঞান পেতে পারি, সাহিত্যগুণকে বুঝতে পারি (Anatomy of Criticism, 1957)। সকল দেশেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সাহিত্য পড়ানো হয় সাহিত্য সম্পর্কিত সমালোচনা তত্ত্বের সূত্র দিয়ে। আমরা সমালোচনাতত্ত্বকে ‘বিজ্ঞান’ বলছি সচেতনভাবেই, কারণ প্রাকৃতিক বিজ্ঞানের তত্ত্ব ব্যবহার করে প্রযুক্তি তৈরি হয়, আর সে প্রযুক্তি সমাজের উৎপাদন-ব্যবস্থায় পুরানোকে বদলে দিয়ে নতুন সম্পর্ক গড়ে তোলে এবং এই গোটা প্রক্রিয়াটির ধারায় সম্পৃক্ত হয়ে পড়ে সাহিত্যতত্ত্ব, সমালোচনা-পদ্ধতি।

Sumit Sarathi Saha .
16th Apriil 2017

ফ্রয়েডিজ্যাম ও সাহিত্যগত অনুভূতির মনস্তত্ব -ব্লগ ১
  • 0.00 / 5 5
0 votes, 0.00 avg. rating (0% score)

Comments

comments