লেখালেখির সঙ্গে তিন সংখ্যাটির সখ্য বহুদিনের। কথায় আছে ‘কালি, কলম, মন, লেখে তিনজন’। প্রযুক্তির উন্নতির সাথে সাথে কালি-কলম স্থান ছেড়ে দিয়েছে কী-বোর্ডকে। লেখালিখিও ছাপাখানার চৌহদ্দি থেকে বেরিয়ে এসে কম্পিউটারের মনিটর পেরিয়ে এসে আজ হাতের মুঠোয় ধরা ট্যাবের স্ক্রিনে। তবু তিন সংখ্যাটি আজও সম্ভ্রম জাগায়। ২০১৫ সালে সেই সম্ভ্রমজাগানো তৃতীয় বর্ষ পেরিয়ে এল ‘চর্যাপদ’। যে কোনও নতুনের একটি প্রাথমিক উচ্ছ্বাস থাকে। মিলিয়ে যেতে সময় নেয়। সেই সময় অতিক্রান্ত হলে অবশিষ্ট থাকে নিখাদ মূল জিনিসটি। ‘চর্যাপদ’-এর ক্ষেত্রেও এর ব্যতিক্রম ঘটেনি। শুধুমাত্র সেই কারণেই প্রথম দুই বছরের চেয়ে ফেলে আসা বছরটি আমাদের বেশি ঋদ্ধ করেছে, আরও বেশি সমৃদ্ধশালী হিসেবে আত্মপ্রকাশ করেছে।

এই তৃতীয় বছরের পথ অতিক্রম করে চতুর্থ বছরের চৌকাঠে পা রেখে একবার ফিরে তাকিয়ে দেখে নেওয়া গেল সদ্য বিদায় দেওয়া সময়কে। অনাগত সময় আরও উজ্জ্বল হবে এই আশা রেখেই একত্রিত করা হল প্রতিনিধি স্থানীয় তেত্রিশটি লেখাকে।

মাত্র ৫ মেগাবাইটের পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে ক্লিক করুন নীচের "ডাউনলোড" লিঙ্কে। অনলাইন পড়ার ব্যবস্থাও রয়েছে। প্রতিটি লেখার নীচে লেখকের নামের ওপর ক্লিক করলে পৌঁছে যাবেন সেই লেখকের আর্কাইভে। কোনো লেখকের লেখা ভাল লাগলে তাঁর আরো লেখা পড়ার জন্য এটি সুবিধাজনক। 

পড়ুন আর বন্ধুদের পড়ান। কেমন লাগল জানাতে ভুলবেন না।

ডাউনলোড

ডাউনলোডের লিঙ্কটি থেকে অনলাইন পড়ার চেষ্টা করলে ফন্টে ভেঙে যাবার সম্ভাবনা। অনলাইন পড়তে নীচের লিঙ্কে ক্লিক করুন। এই অনলাইন ভিউয়ার যেকোনো পাতার ওপর সিঙ্গল ক্লিক করলেই সেই পাতাটি বড় আকারে দেখতে পাবেন।

অনলাইন পড়ুন

 

 

বাছাই চর্যাপদ ২০১৫
  • 0.00 / 5 5
0 votes, 0.00 avg. rating (0% score)

Comments

comments