শিশুর চলার পথ কখনই কুসুমাস্তীর্ণ নয়। চলতে চলতে রুক্ষ মাটিতে বারংবার হোঁচট খায়, কিন্তু ভরসা হারায় না। দৃপ্ত ভঙ্গীতে সেই মাটিকে আশ্রয় করেই আবার উঠে দাঁড়ায়। ছোট্ট ছোট্ট নতুন জিনিসে ভরিয়ে তোলে তার ভান্ডার।

নভেম্বর ২০১২। আত্মপ্রকাশ ঘটেছিল এমনই এক প্রত্যয়ী শিশুর। তারপর অতিক্রান্ত হতে চলল প্রায় একটি বছর। এই সময়ে যেমন সে সঙ্গী হিসেবে যেমন পেয়েছে বিতর্ককে, তেমনই ভালবাসা কাছে এসে হাত বাড়িয়েছে । কিন্তু কোনও সঙ্গলাভেই সে দ্বিধান্বিত হয়নি, কক্ষচ্যুত হওয়ার বিন্দুমাত্র সম্ভাবনা জাগায়নি। নাম – চর্যাপদ। বাংলা ব্লগের দুনিয়াতে যে রাখতে চেয়েছে এক উজ্জ্বল স্বাক্ষর। সাফল্য কতটা এসেছে সেটা মূল্যায়ন করার সময় এখনও হয়ত আসেনি, তবে ইতিমধ্যেই তার সম্পদ বিষয় বৈচিত্র্যে পূর্ণ বেশ কিছু প্রশংসার্হ লেখা।

চর্যাপদ – এর প্রথম বর্ষপূর্তির অবকাশে সুযোগ এসেছে ফিরে তাকিয়ে ফেলে আসা সময়কে একবার দেখে নেওয়ার। এই ফিরে দেখার অঙ্গ হিসেবে পরিচালকমণ্ডলী গত এক বছরের সেরা লেখাগুলিকে একত্রিত করে একটি সংকলন তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে।

এই প্রসঙ্গে সমস্ত লেখক-লেখিকার কাছে একান্ত অনুরোধ আপনারা আপনাদের নিজেদের লেখাকে মনোনীত করুন প্রকাশিতব্য সংকলনটির জন্য। এই সমস্ত মনোনীত লেখার মধ্যে থেকে চর্যাপদের একটি বিশেষ প্যানেল বেছে নেবে সেরা লেখাগুলি।

মনোনয়ন পদ্ধতি –

১. ৭ই নভেম্বর, ২০১২ থেকে ৭ই নভেম্বর, ২০১৩ পর্যন্ত চর্যাপদে প্রকাশিত লেখা সংকলনটির জন্য বিবেচিত হবে।

২. প্রত্যেক লেখক ৩টি লেখা মনোনীত করতে পারবেন। একমাত্র নিজস্ব লেখাকে মনোনীত করা যাবে। লেখাগুলি পৃথক পৃথক বিভাগ থেকে হলে ভাল হয়, তবে এটা বাধ্যতামূলক না।

৩. পূর্বে অন্য ব্লগে বা ওয়েবজিনে প্রকাশিত লেখা, যা উপরোক্ত সময়ের মধ্যে চর্যাপদেও প্রকাশিত হয়েছে, সেগুলি মনোনীত করতে চর্যাপদের তরফে কোনো বাধা নেই। সেরকম লেখা মনোনীত করবেন কিনা সেই সিদ্ধান্ত সম্পূর্ণভাবে সেই লেখকের (সেই ব্লগ ওয়েবজিন কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে)।

৪.  মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ – ১৫ই মভেম্বর, ২০১৩।

 

আপনারা নিজেদের লেখা মনোনীত না করলে পরিচালকমন্ডলীর তরফ থেকে মনোনয়ন করা হবে। কিন্তু আমরা চাই লেখকেরা নিজেদের লেখা নিজেরাই মনোনীত করুন। আপনার মনোনয়ন এই পোস্টে কমেন্ট করে অথবা “যোগাযোগ” ট্যাব থেকে মেইল করে জানাতে পারেন।

যাঁদের তিনটির কম লেখা আছে তাঁদের কমেন্ট করার দরকার নেই। তাঁদের সব লেখাই মনোনীত হবে। কোনো লেখা যদি বিশেষ ভাবে অমনোনীত করতে চান তবেই তাঁরা কমেন্ট জানাতে পারেন।

সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

 

বাছাই চর্যাপদ
  • 0.00 / 5 5
0 votes, 0.00 avg. rating (0% score)

Comments

comments