জনাদুয়েক আটপৌরে জামা পরা ছোকরা একটা চমকা মেয়েকে নিয়ে যখন জাহাজঘাটায় গান বাঁধল , হিন্দি ছবির বাংলা ডাবিং ও রিলিজ সংক্রান্ত বিষয় নিয়ে টালিগঞ্জের লোকজন তুমুল বাওয়াল করলো , খেউর করলো , মামলা করলো । এমন করলো যাতে করে মনে হল ডাব করা গুনডে বোধহয় সিরাজদউল্লার সিংহাসনের গদিতে একমাত্র পেরেক , ফুটে গিয়ে যা দামী জিনিসের অপূরণীয় ক্ষতি করেছে । কেউ স্বীকার করলোনা যে গানটি ও তার দৃশ্যায়ন যতই গরমকালের দুপুর এগারোটার মাছবাজারের গন্ধযুক্ত হোক , তার মস্তি ভ্যালু অপরিসীম । সুপর্ণা দি বা শুদ্ধদেব দা খারাপ বলেছেন, অতএব ওটা খারাপ ই, জঘন্য , আগে এতো খারাপ কখনো হয়ই নি ! তা যাই হোক , নিন্দা – খেউরের পর্ব চুকল । ফুসফুসে অক্সিজেন কম ঢোকা কৃষ্ণের বাঁশি শুনে গোপিনী , তার বর ও তাদের পরিবারের যাবতীয় ভোটও পাণ্ডব পক্ষেই পড়লো ( পড়তে হবে – যে পক্ষে প্রটাগনিসট সংখ্যায় কম , অথচ আদতে তর্জন ও তাণ্ডব বেশি ) । ভ্যানভেনে কান্নারোল ও হট্টগোল থামতে হঠাৎ একনম্বর বাংলা দৈনিকের ( নিরানন্দময় খবরসমৃদ্ধ আনন্দ-সমাচার তথা আ বা প) রবিবাসরীয় তে ট্যাগ লাইন দেখি -

“মারলে তুমি এন্ট্রি , বাজল হ্রিদে ঘণ্টি ” !

দেখলাম এবং আরও একবার দেখলাম । বারবার দেখলাম । তুমি-ই কি সেই !

অনেকবার দেখে নিশ্চিত হলাম যে সত্যিই আ বা প রোববারে ছোট করে গুণ্ডামি করেছে । এই যুগোপযোগী অসামান্য পদক্ষেপ যে শুধু অনাবিল তৃপ্তি দিয়েছে তা-ই নয় , পাশাপাশি আরও একবার প্রমাণ করলো যে ব্রাত্য জিনিসের প্রতি , বারণ করা জিনিসের প্রতি, নিষিদ্ধ জিনিসের প্রতি অমোঘ আকর্ষণ শুধু কৈশোর ও যৌবনের ধর্ম নয় । এটা তামাম দুনিয়ার একটা চিরন্তন প্রসেস । ভেরি ন্যাচারাল অন গোয়িং প্রসেস । পরশমণি ছোঁওয়ার উত্তেজনার মতোই ( বা তারও বেশি ) গাঢ় ও তীব্র এই বন্য থ্রিল । এক বিশেষ বাউলাঙ্গের আনন্দ ।

উদ্ধৃত লাইনটি ব্যভার করে একটু হলেও কাগজের বিক্রি বাড়বে – এই যদি মুখ্য লজিক হতো , তবে আরও রগরগে জিনিস দিয়ে বিক্রি বাড়ানো যেত ( যেটা আ বা প এই দুরভিক্ষের বাজারে করেই থাকে , এবং আমরা সানন্দে পড়েই থাকি ) । কিন্তু এই লাইনটি ইউজ করার স্পেশাল কারণ হল এই , যে ঘণ্টার পবিত্র ট্যাং ট্যাং ধ্বনি আমজনতার পরানের গভীরে যে সহজে পৌঁছয় তা কাগজওয়ালা রা জানে । ঠিক যেমন উলু ও ঘণ্টাধ্বনি কে নিন্দা করলেও তা যে দ্রুত রাষ্ট্র হয় তা খবরওয়ালা রা জানে ।

চালু মিউজিকের চালু মিউজিসিয়ান বাপ্পি লাহিড়ী আরও একবার স্কোর করে বেরিয়ে গেলেন যে !

ভাটরেচার ( প্রথম কিস্তি )
  • 4.00 / 5 5
2 votes, 4.00 avg. rating (80% score)

Comments

comments