৯০-এর দশক। প্রকৃতঅর্থেই এক পরিবর্তনের দশক ছিল। যে কোনও দিক দিয়েই দেখুন, গোটা বিশ্বের ইতিহাসই পরিবর্তিত হওয়ার দিকে ঝুঁকে পড়েছিল। সদ্য সোভিয়েত ইউনিয়নের ভাঙন ঘটেছে, পূর্ব ইউরোপ গলে যেতে শুরু করেছে, বুকে হেঁটে শুরু হয়েছে একমুখী বিশ্বের দিকে যাত্রা।

এই যে সময়, এক অনন্য বিশ্বাসভঙ্গেরও বটে। একটা দীর্ঘ জীবন ধরে যাঁরা ভেবে আসছিলেন, যদিও ততদিনে কল্পপ্রাসাদের বেশ কিছু ইঁট খসে গিয়েছে, তবু একটা ক্ষীণ আশা যেটুকু ছিল, সেটুকুও নিভে গেল শুধু নয়, ধীরে ধীরে প্রকাশ পেল যে আসলে একটা অন্তঃসারশূণ্য রঙিন বুদবুদ ফেটে গেছে। খুব স্বাভাবিকভাবেই আমাদের দেশের সামগ্রিক চেতনাও বদলে ফেলতেই হল। তবে আরও অনেক কিছুর মত ব্যাপারটা নিয়ে আমাদের দেশের অভিভাবকরা দোলাচলে ভুগলেন না। কেন্দ্রে বিশ্বনাথপ্রতাপ সিংহের মন্ত্রীসভার পতনের পরেই চন্দ্রশেখরের নেতৃত্বে মন্ত্রীসভা তৈরি হওয়ার প্রায় সাথে সাথেই শুরু হয়ে গেল নতুন ঘোড়ার ওপরে সওয়ার হওয়া।

আর ঠিক এই সময়েই আমার গলা ভেঙে গেছে, বালক থেকে বা সরিয়ে দিয়ে ধীরে ধীরে লোক হয়ে উঠতে শুরু করেছি, ঠিক হোক বা ভুল, তৈরি হতে শুরু করেছে মতামত, একটা রোম্যান্টিক চিন্তাভাবনা ঘিরে ধরছে মনকে, সেই সাথে জানতে ইচ্ছা করছে, আগের দিনটা কিরকম ছিল, এবং একই সঙ্গে এটাও মাথায় ঢুকতে শুরু করেছে যে চিন্তাভাবনা খুব সামান্য হলেও পরিণতি পাচ্ছে। অতএব এই সময় অর্থাৎ নব্বই দশক কৈশোর পেরিয়ে যৌবনে যাঁরা পা রাখলেন তাদের কাছে এক অন্যরকম অর্থবহ হয়ে উঠল।

৯০-এর দশকে আমরা অনেক কিছুরই সাক্ষী থেকেছি, গড়ে ওঠা, ভেঙে পড়া, বিশ্ব-ইতিহাস বলুন কিংবা ভারতীয় ইতিহাস, সব দিক দিয়েই। এমনকি বিশ্বের রাজনৈতিক পরিস্থিতি যদি অপরিবর্তিত থেকেও যেত, তবু ভারতের ইতিহাসে এমন অনেক কিছুই ঘটেছিল, যা ছিল একান্তভাবেই তার নিজস্ব।

এই ট্র্যানজিশন পিরিয়ডে বেড়ে উঠলেও শুরুতেই জানিয়ে রাখা ভাল – আমি ঐতিহাসিক নই, রাজনৈতিক কিংবা সামাজিক পর্যবেক্ষক নই, অতএব এই ধরণের লেখার মূল সম্পদ যে ‘নির্লিপ্তি’ তা হয়ত অনেকাংশেই অধরা থেকে যাওয়ার সম্ভাবনা। এছাড়াও এত সামাজিক, রাজনৈতিক পরিবর্তনের পশ্চাদপট কিংবা তুলনামূলক আলোচনা, পুরোটাই আমার অনায়ত্ব, অতএব আমার কাছে শুধু পড়ে থাকে ‘সময়টাকে কিভাবে পেয়েছি, কিভাবে দেখেছি আমার স্কুল কলেজের গন্ডি পেরিয়ে চাকরিতে ঢোকার ঠিক আগে’, চেষ্টা করব যথাসম্ভব সেই অংশটুকু তুলে ধরতে, আপনারাও বিশেষত যাঁরা সদ্য চল্লিশ পেরিয়েছেন অথবা প্রায় চৌকাঠে পা রেখেছেন, তাঁরাও অনুগ্রহ করে নিজস্ব মতামত জানিয়ে আমাদের সবাইকে সমৃদ্ধ করবেন

যেমন কাটিয়েছি – ৯০-এর দশক – প্রথম টুকরো
  • 0.00 / 5 5
0 votes, 0.00 avg. rating (0% score)

Comments

comments