২১. পোস্ট এবং মন্তব্যের লিস্ট

আপনার ড্যাশবোর্ড থেকে "প্রকাশনাসমূহ" তে ক্লিক করে বা "মন্তব্যসমূহ" তে ক্লিক করে আগের প্রকাশনা এবং মন্তব্যের লিস্ট দেখতে পারেন। উল্লেখ্য, হোমপেজে বাঁদিকের সাইডবারে সাম্প্রতিক ১০টি মন্তব্য দেখতে পাবেন।

২২. মাস অনুযায়ী আর্কাইভ এবং ক্যালেন্ডার

ডানদিকের সাইডবারে মাস অনুযায়ী আর্কাইভ পাবেন। ওখান থেকে নির্দিষ্ট কোনো মাসের লেখা খুঁজে পেতে সুবিধে হবে। তার নিচে রয়েছে একটি ক্যালেন্ডার যার মধ্যে সেই দিনগুলি হাইলাইট করা আছে যেসব দিনে চর্যাপদে কোনো পোস্ট হয়েছে।

২৩. শাউটবক্স

ডানদিকের সাইডবারে পাবেন আড্ডা দেওয়ার এই ব্যবস্থা। আপনার সাইট সম্পর্কে কিছু ফীডব্যাক দেওয়ার থাকলেও এখানে দিতে পারেন। শাউটবক্স ব্যবহারের কিছু নিয়ম আছে। সেগুলো "নিয়মাবলী" পাতায় গিয়ে দেখে নিন।

২৪. যোগাযোগ এবং ফীডব্যাক

উপরের মেনু তে "যোগাযোগ" এর উপর ক্লিক করলে একটি ফীডব্যাক ফর্ম পাবেন। এই ফর্ম ব্যবহার করে আপনার কোনো সমস্যার কথা, বা কোনো সাজেশন জানাতে পারেন। আপনার মতামত আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সাইটের যেকোনো ব্যাপারে ফীডব্যাক দিতে সঙ্কোচ করবেন না। আমরা সে ফীডব্যাকের ভিত্তিতে যত তাড়াতাড়ি সম্ভব ই-মেইলের মাধ্যমে আপনার সঙ্গে যোগাযোগ করব। অনুগ্রহ করে ফীডব্যাক ফর্মে আপনার আসল নাম দিন এবং এমন একটি ই-মেইল দিন যেটি আপনি রেগুলার ব্যবহার করেন।

২৫. ছবিকে লাইটবক্সের মাধ্যমে দেখাবেন কি করে?

ছবিব্লগ লেখার সুবিধের জন্য নিয়ে আসা হয়েছে লাইটবক্স ফীচারটি। এই ফীচার ব্যবহার করলে আপনার ছবিব্লগের ছবিগুলির উপর ক্লিক করলে সেটি একটি পপ আপ ফ্রেমের মধ্যে খুলে যাবে। এতে বড় ডাইমেনশনের ছবিগুলি আরো ভালভাবে দেখা যাবে। প্রয়োজনে কেবল ছবিগুলি পরপর দেখা যাবে অ্যালবামের মত।

এটি ব্যবহারের জন্য আপনাকে যা করতে হবে তা হল ছবি ইন্সার্ট করার সময় ইউ আর এল টা "ইমেজ ইনফো" ট্যাবের "ইউ আর এল" ফীল্ডে বসানোর পাশাপাশি "লিঙ্ক" ট্যাবের "ইউ আর এল" ফীল্ডেও বসিয়ে দিতে হবে। তারপর "ওকে" বাটনে ক্লিক করলেই কাজ শেষ।

যদি ছবির ক্যাপশন দিতে চান তাহলে "ওকে" করে ইমেজ প্রপার্টি থেকে বেরিয়ে আসার পর আবার ছবিটির উপর ডাবল ক্লিক করুন। এবার "অ্যাডভান্সড" ট্যাবে গিয়ে "অ্যাডভাইসরি টাইটল" ফীল্ডে আপনার ক্যাপশনটি লিখে দিন। "ওকে" তে ক্লিক করে বেরিয়ে আসুন।

1 2 3