আজ পরীক্ষা দিলাম। একরকম জয় গুরু বলে দিয়েই দিলাম। পড়াশুনার যে কি ছিরি সে কথা বলে আর লজ্জা নিতে চাই না। মা সরস্বতীই তার বিচার করুক। তবে ৫০ এর মধ্যে ২২ টা ঠিকঠাক করেছি। আমার মতো হাড় হাভাতে, ক্যালাস-মার্কা খচ্চরের জন্য এর চেয়ে আর বেশি কি চাই? তেলে ঝোলে অম্বলে আছি, ভালোই চলছে। যদিও মনে মনে ইচ্ছে হয় একটু বেশি নম্বর তুলি। বেশি নম্বর পাওয়া আর আরসালানের বিরিয়ানি, ব্যাটা দুটোর মধ্যে খাপে খাপ পল্টূর বাপের মতো মিল আছে। একটার আনন্দ বুকে লেগে থাকে আর একটার স্বাদ মুখে, সারাজীবন।

কসরৎ করে দেখলাম কিছু ভালো করতে পারি কিনা? আর তারই দরুণ গোটা ঘর অগোছালো হয়ে আছে গতকাল থেকে একসাথে চার পাঁচটা বই পড়ে যাচ্ছি। আসলে  ঠিক পড়ে যাচ্ছি নয় বলা উচিৎ কপ্‌চে যাচ্ছি। এর থেকে ওই নিলাম তার থেকে ওই নিলাম। নিয়ে উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে চাপিয়ে যাচ্ছি!

যাই হোক আঁতলামো দেখাতে আর ভালো লাগে না।  যা কিছু ছাই পাঁশ লিখছি তার ইয়ত্তা কি আপনি করতে পারেন? যদি না পারেন তবে একটু ডেমন্সট্রেট করি —

 

ধরুন ব্রিটিশের ভারতের প্রথম ঠেকবাজি মানে কাষ্ঠভাষায় যাকে বলে উপনিবেশ ঠিক কোথায় গড়ে উঠেছিল? মানে  একদম বাঁধা ধরা ঠেকবাজির কথা বলছি। উত্তর হবে বাংলায়। সবার প্রথম ঠেকা সাদারা সুরাটে মেরেছিল। তারপর ধীরে ধীরে দক্ষিণ ভারত হয়ে এক্কেরে বাংলার বুকে চলে এল। বাংলার বুকে প্রথম প্রাদুর্ভাব যদিও চাঁটগায়ে তবে ক্রমশ পশ্চিমে সরে আসতে আসতে তারা ঠেক দিল একদম আলিনগরে! নামটা চেনা চেনা লাগছে না? আমারও লাগছিল পরীক্ষারগৃহে।  বেরিয়ে আসার পরে মনে পড়ল একটা গপ্প। গপ্পটা এইরম… যদিও নিন্দুকেরা একে গপ্পের বদলে গুজবই বলে থাকে। সে যাই হোক মোরাল অব দ্য স্টোরি গপ্পদাদুর আসর শুরু করা যাক!

 

 আমাদের বাংলার লোবাব সিরাজ ব্যাটা হোমড়া চোমড়া, জেনানা-পাগল, মাল খেকো একটা পাংশে মাল। ব্যাটা আর কিছু নাই পারুক মুখে বড় বড় কপ্তানি লেগেই আছে। কিচাইন করল ব্রিটিশের সাথে। কি কিচাইন করল কেন করল বগেরা বগেরা তা আরেক দিনের তোলা থাক।

 

ধুর মশাই রাত ১টা ২১, কাল বলব বাকি গপ্পটা এখন ঘুমাই।

* এই লেখাটা কিছুদিন আগেকার…  তবুও আমার পরবর্তী লেখার সাথে প্রাসঙ্গিক বলে এখানে দিলাম, কোনোরকম পরিবর্তন ছাড়াই।

** পাঠকদের নিমিত্ত বার্তা দিতে চাই আমি ইতিহাস বিশেষজ্ঞ নই বা ঐতিহাসিক নই। ভুল ত্রুটি থাকলে ক্ষমা করে দেবেন ও শুধরে দেবেন।

 

পরের পর্ব দ্বিতীয় পর্ব

হওয়া না হওয়ার মাঝে ১
  • 0.00 / 5 5
0 votes, 0.00 avg. rating (0% score)

Comments

comments