সম্প্রতি Dan Brown এর লেখা Inferno উপন্যাসটি পড়লাম। Dan Brown এর আগের লেখা গুলির সঙ্গে যারা পরিচিত তাদের এই উপন্যাসটি বেশ হতাশ করবে। The Da Vinci Code বা Angels and Demons যারা পড়েছেন তারা সকলেই উপন্যাস দুটির টান টান গতি ও তার সঙ্গে তাল মিলিয়ে ইতিহাসের, প্রধানত খ্রিস্টীয় ইতিহাসের আনাচে কানাচে ভ্রমণ উপভোগ করেছেন। আলোচ্য উপন্যাসটি তে ইতিহাস আছে কিন্তু গল্পের সেই টান টান গতি নেই। যদি ও এই উপন্যাসটি তে লেখক বর্তমান বিশ্বের এক জ্বলন্ত সমস্যা তুলে ধরেছেন, তা হল জনসংখ্যার লাগামছাড়া বৃদ্ধি ও তার ফলে উদ্ভুত সমস্যার কথা, যা তিনি বইটি প্রকাশিত হওয়ার আগেই নিজের বিভিন্ন সাক্ষাতকারে বলেছেন।
Inferno নামটি শুনলেই যে নামটি সবার আগে মনে আসে তা হল Dante. লেখক বইটি প্রকাশিত হওয়ার আগেই Dante এর কাছে তাঁর ঋণ স্বীকার করছেন। প্রকৃতই বইতির ছত্রে ছত্রে রয়েছে Dante এর উপস্থিতি। এছাড়া ও বইটি তে রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপস্থিতি এবং ফ্লোরেন্স ও ইস্তানবুল এর মতো দুটি সহর এর পটভুমি ও তার সঙ্গে জড়িয়ে থাকা ইতিহাস। গল্পে দুজন অত্যন্ত শক্তিশালী মহিলা চরিত্র রয়েছেন যারা গল্প টিতে অসাধারন প্রভাব ফেলেছেন। গল্পের নায়ক আমাদের অত্যন্ত পরিচিত Harvard University এর Prof. Robert Langdon যথারীতি তাঁর অসাধারণ বুদ্ধি ও ব্যুৎপত্তি নিয়ে হাজির। বইটির শুরু তেই রয়েছে চমক, তবে এর পর বই টি যত এগিয়েছে তত স্লথ হয়েছে গল্পের গতি। লেখক প্রচুর তথ্য দিতে গিয়ে গল্পের গতি কে স্লথ করে ফেলেছেন।
পরিশেষে বলতে হয় গল্পের পরিনতি ও বাঁধন এর মধ্যে কোথাও একটা যেন Sidney Sheldon এর উপন্যাস গুলির গল্প বলার মিল রয়েছে। Dan Brown কি তবে নতুন Sidney Sheldon হওয়ার পথে পা বাড়ালেন? আপনাদের comment এর অপেক্ষায় রইলাম।

Dan Brown এর Inferno সম্বন্ধে আমার মতামত
  • 4.00 / 5 5
1 vote, 4.00 avg. rating (81% score)

Comments

comments